কিভাবে পোর্টে (কাস্টমস) থেকে অকশনে গাড়ি কেনা যায়

আজকের বিষয় কিভাবে পোর্টে (কাস্টমস) থেকে অকশনে গাড়ি কেনা যায়?

অকশনের গাড়ি কেনার জন্য কৌতুহল নেই এমন মানুষের সংখ্যা খুবই কম কারণ অনেক সময় অনেক ভালো ভালো গাড়ি কম মূল্যে অকশন থেকে কেনা যায় , অকশন প্রক্রিয়া খুব সহজ ভাবে হলেও শুধুমাত্র পর্যাপ্ত তথ্যের কারণে সাধারণ মানুষের সেই ভাবে অংশগ্রহণ করতে পারে না।
যাইহোক আসল কথায় আসি।
মূলত পোর্ট কেন্দ্রিক অকশনের চাহিদা সব সময় বেশি।
পোর্টে আটকাপড়া গাড়িগুলো নিলামের মাধ্যমে বিক্রি করা হয় (নিলাম অর্থাৎ যে সবচেয়ে বেশি দাম বলবে তার হাতে সেই লট তুলে দেয়া হবে)
বর্তমানে ই-অকশনের মাধ্যমে গাড়ি নিলাম করা হয়।
আগ্রহী নিলাম ক্রেতাগণ জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক প্রণীত ওয়েবসাইট www.bangladeshcustoms.gov.bd এ উল্লেখিত ই-অকশন সফটওয়্যার এ রেজিস্ট্রেশন করে অনলাইন নিলামে অংশগ্রহণ করতে পারবেন।
(পণ্যের ক্যাটালগ নিলামের পূর্বেই ওয়েবসাইটে উল্লেখ করা হবে এই মর্মে রেজিস্ট্রেশন করতে হয় , এবং রেজিস্ট্রেশন ফি 200 টাকা যা অফেরৎযোগ্য)
অকশনে নিলাম করার জন্য যেসকল কাগজপত্রের প্রয়োজন পড়বে তার একটি তালিকা নিচে দেওয়া হল


১) দরদাতা প্রতিষ্ঠান অবশ্যই হালনাগাদ করা ট্রেড লাইসেন্স থাকতে হবে।

২) মূসক নিবন্ধন এবং হালনাগাদ টিআইএন সনদ পত্র থাকতে হবে।


এবং ব্যক্তিশ্রেণীর দরদাতার জন্য জাতীয় পরিচয় পত্র থাকতে হবে। কাগজপত্র থাকলেই একজন ব্যক্তি বা দরদাতা প্রতিষ্ঠান অকশনের নিলামে অংশগ্রহণ করতে পারবে।
অকশনের শর্তসমূহ:


১) দরদাতাকে কোটেশনের মূল্যের কমপক্ষে ১০% অর্থ জামানত হিসেবে যেকোনো তফসিল ব্যাংক হতে কমিশনার কাস্টম হাউস এর অনুকূলে ইস্যুকৃত পে অর্ডার ব্যাংক ড্রাফট d.d.s. কপি অনলাইনে দাখিল করে মূল কপিসহ এবং অকশন নিলামের প্রয়োজনীয় সকল ( উপরে উল্লেখিত) দলিলের সত্যায়িত কপি নিলামের তারিখ সময় এর মধ্যে রাজস্ব কর্মকর্তা নিলাম শাখা কাস্টম হাউসে প্রেরণ নিশ্চিত করতে হবে।


এরপর ক্যাটালগ ভুক্ত পণ্য একটি নির্দিষ্ট তারিখে সকাল 10 ঘটিকা থেকে বিকেল 4 ঘটিকা পর্যন্ত কাস্টম গুদামে প্রদর্শন করা হবে। আগ্রহী নিলাম ক্রেতাগণ তার পরবর্তী উল্লেখিত তারিখে বিকাল 5 ঘটিকার মধ্যে www.bangladeshcustoms.gov.bd এই ওয়েবসাইটের তার দরপত্র দাখিল করতে পারবেন।


দরপত্র দাখিলের সময় শেষ হওয়ার পর স্বয়ংক্রিয়ভাবে প্রাপ্ত ধর্ম নিলাম ক্রেতাগণ কর্তিক দাখিলকৃত অন্যান্য দলিলাদি যাচাই-বাছাই করে কাস্টম হাউসের বর্ণিত ওয়েবসাইট উক্ত নিলামের ফলাফল প্রকাশ করা হবে।


উল্লেখ্য: প্রাপ্ত যেকোনো বা সকল দরপত্র কোনরূপ কারণ প্রদর্শন ব্যতিরেক বাতিলকরণ কিংবা গ্রহণের ক্ষমতা কর্তৃপক্ষ সংরক্ষণ করেন বা ক্ষমতা রাখেন।