স্টার ডেল্টা কোথায় ব্যবহার করা হয় এবং কেন করা হয় ?

ধরুন আপনার কাছে একটি বড় মোটর আছে যার স্টার্টিং টর্ক অনেক বেশি লাগে । এর ফলে স্টার্টিং এর সময় অনেক এম্পিয়ার প্রয়োজন হয় । এই অবস্থায় মোটর রান হবার সময় ওভারঅল পাওয়ার সাপ্লাই এর উপর প্রভাব ফেলবে ।

এছাড়া হঠাৎ যদি পাওয়ার কনজামশন অনেক বেড়ে গিয়ে আবার হঠাৎ কমে যায় তাহলে পাওয়ার সাপ্লাই এর অবস্থা কেমন হবে এবং সাথে সাথে লোড ও ডিভাইসের অবস্থা কেমন হবে বুঝতেই পারছেন । আর পাওয়ার সাপ্লাই যদি জেনারেটর থেকে হয় তাহলে অবস্থা আরো খারাপ হবে । এই ধরনের ঝামেলা থেকে মুক্তি পেতে স্টার ডেল্টা পদ্ধতি অনুসরণ করতে হয় । 

স্টার কানেকশন তুলনায় ডেল্টা কানেকশনে অপেক্ষাকৃত কম পাওয়ারের প্রয়োজন হয় । একারনে বড় লোডগুলো প্রথমে ৩/৫/৬ সেকেন্ড এর জন্য স্টার এ রানিং করে পরে তাকে ডেল্টাতে চালানো হয় । স্টার ডেল্টা কানেকশন কখনো স্পীড কন্ট্রোল করার জন্য ব্যবহার হয় না । 

তবে ইনভার্টার ব্যবহার করলে স্টার ডেল্টা কানেকশনের প্রয়োজন নেই । ইনভার্টার চালু হতে কেমন সময় নিবে ( Acceleration time ) এবং বন্ধ হতে কত সময় নিবে ( De – Acceleration time ) তা প্রয়োজন অনুযায়ী প্রোগ্রাম করে দেওয়া যাবে । তাই এখানে স্টার ডেল্টার কোন প্রয়োজন নেই ।

স্টার ডেল্টা স্টার্টার  কিঃ  

একটি মোটর কে স্টার্ট করার জন্য বিভিন্ন স্টারটার পদ্ধতি অভলম্বন করা হয় তার মধ্যে একটি হল স্টার ডেল্টা স্টারটার পদ্ধতি। এই পদ্ধতিতে একটি মোটর কে স্টার্ট করার জন্যে তিনটি কন্টাক্ট এর প্রয়োজন মেইন কন্টাক্ট, স্টার কন্টাক্ট, ডেল্টা কন্টাক্ট।মোটর টিকে স্টার কন্টাক্ট এর মাধমে স্টার্ট করে এবং স্টার্ট হওয়ার পর সেটিকে ডেল্টা কন্টাক্ট এ শিফট করে দেওয়া হয়। এই পদ্ধতি কে স্টার ডেল্টা স্টার্টার পদ্ধতি বলা হয়।

স্টার ডেল্টা স্টার্টার পদ্ধতি টি কোথায় এবং কেন ব্যাবহার করা হয়ঃ

এই পদ্ধতি টি ফ্যাক্টিরিতে কর্মরত মেইনটেইন্স ইঞ্জিনিয়ার গণ বা ইলেক্ট্রো-মেকানিক্যাল প্রোকৌশলীগণ মটর কন্ট্রোলিং এর কাজে ব্যবহার করে থাকেন।সাধারণত 0.75kw থেকে 1.5 kw এর মটরককে স্টার কানেকশনে, 1.5 থেকে 5kw এর মটরকে ডেল্টা কানেকশনে চালাতে হয়।কিন্তু 5kw এর বেশি ক্ষমতা সম্পন্ন মটরকে স্টার এবং ডেল্টা এই দুই পদ্ধতিতেই চালু করতে হয়।
এর জন্য মটরটির স্টাটিং কারেন্ট কমানোর জন্য মেইনটেইন্স ইইঞ্জিনিয়ারগণ প্রথমে স্টার কানেকশনে চালু করে, এবং পরে মটরটি যেনো হেভি লোডে অনেক শক্তিতে চলতে পারে তারজন্য ডেল্টা কানেকশনে চালানু হয়।
অটো স্টার ডেল্টা করার কাজটা সাধারণত টাইমার নামে একটি ডিভাইস কন্ট্রোলিং করে থাকে।এই টাইমারের কাজ হলো একটি নিদিষ্ট সেকেন্ড পরে কানেকশন টা পরিবর্তন করে দেওয়া। এই স্টার ডেল্টা কানেকশন এ ইন্টারলক নামে একটি নিরাপত্তার ব্যবস্থা করা হয়, যাহা একসাথে যেনো স্টার ডেল্টা কার্যকরী না হয় সেই দিকে তীক্ষ্ণ দৃষ্টি রাখে।

স্টার ডেল্টা স্টার্টার পদ্ধতি ব্যাবহারের সুবিধা:

অধিক পাওয়ার এবং অধিক কারেন্ট সম্পন্ন লোডের পরিচালনার ক্ষেত্রে ডেল্টা সংযোগ ব্যবহার করা হয়।

  1. ডেল্টায় সংযুক্ত মোটর অধিক পাওয়ার গস্খহণ করে অধিক টর্ক উৎপন্ন করে চলতে পারে।
  2. পাওয়ার ফ্যাক্টর উন্নয়নের জন্য ডেল্টায় সংযুক্ত ক্যাপাসিটর ব্যাংকের প্রতি ফেজের ক্যাপাসিটেন্সের মান কম হয় এবং খরচ কম হয়।
  3. স্টার সংযুক্ত সার্কিটে নিউট্রাল পয়েন্ট থাকায় প্রয়োজনবোধে নিউট্রাল তার ব্যবহার করা যায়।
  4. স্টার সংযুক্ত লোডে , তার ব্যবহার করে ও লোড পরিচালনা করা যায়।
  5. স্টার সংযুক্ত অল্টারনেটরের তার চিকন হলেই চলে।
  6. স্টার সংযুক্ত সার্কিটের আউটপুটে বেশি ভোল্টেজ পাওয়া যায়।

স্টার ডেল্টা স্টার্টার পদ্ধতি ব্যাবহারের অসুবিধাঃ 

  • ডেল্টা সংযোগে কোন নিউট্রাল পয়েন্ট থাকে না।
  • ডেল্টায় কারেন্ট বেশি বিধায় অল্টারনেটরের কয়েল মোটা তারের হতে হয়
  • ডেল্টা সংযোগে অল্টারনেটর , ট্রান্সফরমার ওয়াইন্ডিং-এ তামার পরিমাণ বেশি লাগে ফলে খরচ বেশি।
  • অধিক পাওয়ার এবং কারেন্ট সম্পন্ন লোড পরিচালনার জন্য স্টার সংযোগ ব্যবহার যায় না।
  • কম কারেন্ট পাওয়া যায়।

স্টার ডেল্টা এর পাওয়ার ডায়াগ্রামঃ

স্টার ডেল্টা এর কন্ট্রোলিং ডায়াগ্রামঃ